নির্বাচিত দিনলিপি

অক্টোবর ২২, ২০২৫, বৃহস্পতিবার

মিলান কুন্ডেরা এমন একজন লেখক, যাকে পড়তে পড়তে আপনি ভাব নিতে পারেন, উচ্চস্বরে হাসতে পারেন এবং জগতের সমস্তকিছু যেতে পারেন ভুলে।
#‪#‎ফটুঅধিকারী‬: Mamunur Rashid Nabil

Enamul Reza

অগাস্ট ০৪, ২০১৫, বুধবার

রাত ০৯ঃ৪২ 

একজন সত্যিকার কথাশিল্পিকে বুকের গভীরে ধারণ করতে হয় কবিতা, সেটি শব্দশিল্পের ডিএনএ। কিন্তু একজন কবিকে মাথায় রাখতে হবে, তার সীমানা শুধু কবিতা, গল্প লিখতে হলে তাকে করতে হবে সাধনা, পাড়ি দিতে হবে কথাশিল্পের বিপুল সমুদ্র নতুবা তার হাত দিয়ে বেরুনো বেশিরভাগ গল্পগুলোকে মনে হবে অনধিকার চর্চা।
কিছু ব্যতিক্রম ছাড়া এই জগতের বেশির ভাগ কবিই নিতান্ত দুর্বল কথাশিল্পি হতে পেরেছেন।

অগাস্ট ০৩, ২০১৫, সোমবার

সন্ধ্যা ০৭ঃ৪২

সময়ের প্রয়োজনে তৈরী হওয়া বন্ধুত্ব নষ্ট হয়ে যেতে পারে। হৃদয়ের দরকারে যে বন্ধুত্ব সৃষ্টি হয়, সেটা টিকে থাকে।

অগাস্ট ০২, ২০১৫, রবিবার

দুপুর ০২ঃ৫৫

এইসব বৃষ্টির দিনে আমরা রবীন্দ্রনাথ শুনি, নিজেদের আশ্বাস দেই ভাল আছি।

জুলাই ৩১, ২০১৫, শুক্রবার

রাত ১২ঃ৪২

এই যে জেগে থাকছি দিনমান, খাচ্ছি, রাস্তা মাপছি, সবাইকে বলছি ভিষণ ব্যস্ত আমি, এও এক রকম ঘুম আমাদের।

জুলাই ২৮, ২০১৫, বুধবার

দুপুর ৩ঃ১২

দেশ-কাল-সন্ততি বিষয়ক আগ্রহ অস্তমিত হয়েছে কয়েকদিন যাবত। আমি পার করছি ফার্নিচার জীবন, যখন যেখানে যাওয়া দরকার, সেইখানে যাচ্ছি, যায়গা পূরণ করছি।
সম্প্রতি বলবার মতন অজস্র গরম গরম ইস্যু থাকলেও ভুলতে পারা যাচ্ছেনা রাজনের কথা, এই শিশুটা বিচার পাবেনা এইরকম মনে হচ্ছে। লোকে গুলে খেয়ে ফেলেছে অভিজিৎ রায়, ওয়াশিকুর বাবু কিংবা অনন্ত বিজয়ের হত্যাকান্ড, রাজনকেও এর মাঝে অনেকে ভুলে গিয়েছে নিশ্চিত।
মহাপ্রাণ এপিজে আবুল কালামের জন্য আমি শোকতপ্ত হতে পারছিনা কারণ আমার প্রাণ ক্ষুদ্র হয়ে উঠছে, হৃদয়ে শোকের যায়গা পর্যন্ত খালি থাকছেনা। এই অবিচারের দেশে দাঁড়িয়ে অন্য কিছু হবার কি সম্ভাবনা ছিল?
ঘুণে ধরবার আগে ফার্নিচার জীবন শেষ করা দরকার, এখন আমার এই একমাত্র সংগ্রাম।

রাত ১১ঃ৪২

আগে (কত আগে বলা মুশকিল) এলার্ম পড়তো ভোরে, তাও শরীরের মাঝে, বিছানা ছাড়তাম, নানান শিশুসুলভ দ্বায়িত্ব পালনে বড়দের মান্য করতাম। এখন ঘড়িতে এলার্ম পড়ে, ওই ভোরেই। তবে এলার্ম বন্ধ করে আমি আশ্রয় নেই বিছানায়, এই হচ্ছে পরিবর্তন।
রাত্রিকালীন সময় সৃষ্টির জন্য মহৎ, আশ্বাসটা নিজেকে দিয়ে যাই সময় পেলেই। পরীক্ষা সমস্ত কিছুতে গড়বড় বাঁধিয়ে গেল আজন্ম।
জীবন তো আদতে পরীক্ষার হল, আমরা সকলে পরীক্ষার্থী। আমাদের মাঝে যারা শিক্ষার্থী হতে পারে, ওদের আরাম মেলে কিছুটা। আচ্ছা, এই রকম একটা কথা মনে হয় শেকসপিয়রও বলেছিলেন।

Advertisements